নীলফামারী

অনলাইন ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন শিক্ষানগরী সৈয়দপুরের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার, সৈয়দপুর: নীলফামারীর সৈয়দপুরে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যদিয়ে অনলাইনভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন শিক্ষানগরী সৈয়দপুরের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। রোববার (২২আগস্ট) সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গৃহিত কর্মসূচির মধ্যে ছিল বিনামূল্যে ব্লাড গ্রুপ নির্নয়, বৃক্ষরোপন ও আলোচনা সভা। শহরের পুরাতন বাবুপাড়াস্থ ইন্টারন্যাশনাল স্কুলের পৃষ্ঠপোষকতায় এ সব কর্মসূচির আয়োজন করা হয়।

দুপুরে ইন্টারন্যাশনাল স্কুলের হলরুমে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সংগঠনের প্রতিষ্ঠাতা খুরশিদ জামান কাকনের সভাপতিত্বে এতে অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ শাবাহাত আলী সাব্বু, সৈয়দপুর মহিলা কলেজের প্রভাষক শিউলি বেগম, সার্বডিনেট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিউলি সুলতানা ও সৈয়দপুর থিম পার্কের ম্যানেজার আব্দুল খালেক। আলোচনা সভার শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন শিক্ষানগরী সৈয়দপুরের এডমিন আহসান হাবিব জনি।
আলোচনা সভা শেষে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন অতিথিবৃন্দ। এ সময় শিক্ষানগরী সৈয়দপুরের এডমিন-মডারেটর ও স্বেচ্ছাসেবক প্যানেলের সদস্য এম হাসান রানা, বেলায়েত হোসেন বিপু, ইমরান হোসেন সুলতান, মশিউর রহমান, সোহেল রানা, মোকাররম হোসেন, মেহেদী হাসান, রাজু আহমেদ, জহির রায়হান শিশির, রানী আক্তার, মুবাস্বীরা মীম, ইতি আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।
এর আগে বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের শুভ সূচনা করেন ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ শাবাহাত আলী সাব্বু।

পরে শিক্ষানগরী সৈয়দপুরের প্রতিষ্ঠাতা খুরশিদ জামান কাকনের নেতৃত্বে শহরের বিমানবন্দর সড়কের শহীদ স্মরণীতে ফ্রি ব্লাড নির্নয় করা হয়। এখানে ল্যাবজোন ডায়াগনোস্টিক সেন্টারের সহযোগিতায় শতাধিক মানুষ বিনামূল্যে রক্তের গ্রুপ নির্নয় করা হয়েছে। এ সময় শিক্ষানগরী সৈয়দপুর ব্লাড ডোনার ফাউন্ডেশন নামে শিক্ষানগরী সৈয়দপুরের একটি অঙ্গ সংগঠন আত্মপ্রকাশ করা হয়েছে। প্রায় ১০০ রক্তদাতাকে সাথে নিয়ে ‘রক্ত করবো দান, বাঁচবে হাজারো মুমূর্ষু প্রাণ’ প্রতিপাদ্যকে সামনে রেখে আত্মপ্রকাশ ঘটে নবীন এই সংগঠনের।
প্রসঙ্গত, শিক্ষা ও জনসচেনতার লক্ষ্যে গত ২০১৫ সালের ২১ আগস্ট যাত্রা শুরু হয় শিক্ষানগরী সৈয়দপুরের। এটি এখন নীলফামারী জেলার সর্ববৃহৎ ফেসবুক গ্রুপ। বর্তমানে এর সদস্য সংখ্যা প্রায় ৪৮ হাজার। জন্মলগ্ন থেকেই অনলাই ভিত্তিক এ স্বেচ্ছাসেবী সংগঠনটি সৈয়দপুরে বিভিন্ন শিক্ষামূলক নানা রকম কার্যক্রম পরিচালনা করে আসছে। এর মধ্যে সাময়িকী প্রকাশনা, দেয়াল পত্রিকা প্রদর্শন, উদীয়মান খেলোয়াড়দের সংবর্ধনা, করোনা যোদ্ধাদের সম্মাননা প্রদান অন্যতম। এর বাইরেও শিক্ষানগরী সৈয়দপুরের আয়োজনে অনলাইন ও অফলাইনে সারাবছর গল্প লেখা, চিত্রাঙ্কন, ইসলামিক গজল, মোবাইল ফটোগ্রাফি, কবিতা আবৃত্তিসহ বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button