রংপুর

অভিযাত্রিকের আয়োজনে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়

বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি:
‘স্বেচ্ছায় করি রক্তদান, বাঁচবে জীবন বাঁচবে প্রাণ’ এই স্লোগানকে সামনে রেখে সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘অভিযাত্রিক’ বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদানে উদ্বুদ্ধকরণ কর্মসূচি পালন করেছেন।

শুক্রবার (১ এপ্রিল) রংপুরের বদরগঞ্জ উপজেলার দিলালপুর বকুল চেয়ারম্যানের মোড়ে দিনব্যাপী এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে নারী পুরুষ মিলে পাঁচ শতাধিক মানুষের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয় এবং রক্তদানে উদ্বুদ্ধকরণে লিফলেট বিতরণ করা হয়।

এই কর্মসূচির উদ্বোধন করেন নীডস স্কুল লালদীঘির প্রধান শিক্ষক শাহাজাহান প্রামাণিক। উপস্থিত ছিলেন জনতার মেয়র খ্যাত রবিউল আউয়াল রবি, ‘হৃদয়ে সৈয়দপুর’ সংগঠনের প্রতিষ্ঠাতা সোহেল রানা, সেবার সূর্যোদয় এর প্রতিষ্ঠাতা সভাপতি তাজুল ইসলাম ও অভিযাত্রিক সংগঠনের সদস্যগণ সহ স্থানীয়রা। কর্মসূচিতে লোকজন স্বেচ্ছায় এসে রক্তের গ্রুপ করিয়ে নেন। লিফলেট পড়ে রক্তদানে আগ্রহ প্রকাশ করেন।

রক্তের গ্রুপ নির্ণয় করতে আসা আব্দুল সবুর জানান, এখানে এসে জানতে পারলাম যে কাউকে রক্ত দিলে শরীরের কোনো ক্ষতি হয় না। তাই এখন থেকে আমিও মানুষকে রক্তদান করতে পারবো।

স্বেচ্ছাসেবী সংগঠন অভিযাত্রিক’র সভাপতি বুলবুল ইসলাম বাধন জানান, রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচিতে এলাকা জুড়ে মাইকিং সহ ব্যাপক প্রচারণা করা হয়েছে। মানুষ স্বেচ্ছায় এসে রক্তের গ্রুপ নির্ণয় করাচ্ছেন। প্রত্যেকের রক্তের গ্রুপ লিপিবদ্ধ করা হয়েছে। কারো জরুরি রক্তের প্রয়োজন হলে বিনামূল্যে রক্ত সরবরাহ করা সম্ভব হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button