জাতীয়

আজ দেশের ৬ এলাকায় ফাইভ জি চালু হচ্ছে

তারার আলো অনলাইন ডেস্ক :-

সরকারি মোবাইল অপারেটর টেলিটক আজ রোববার থেকে উচ্চগতির ইন্টারনেট সেবা ফাইভ-জি চালু করতে যাচ্ছে। পরীক্ষামূলকভাবে ঢাকার চারটি এবং বাইরের দুই এলাকায় এই প্রযুক্তি চালু হবে। আর আগামী বছরের মার্চে ঢাকার ২০০টি গুরুত্বপূর্ণ এলাকায় চালু হবে টেলিটকের ফাইভ-জি। বেসরকারি মোবাইল অপারেটরাও আগামী মার্চ মাসে এই প্রযুক্তি চালু করবে।

গত শনিবার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার সচিবালয়ের তথ্য অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। তিনি বলেন, ‘আজ আমি অত্যন্ত আনন্দের সঙ্গে ঘোষণা করছি, রোববার (আজ) ডিজিটাল বাংলাদেশ দিবসে বাংলাদেশ ফাইভ-জি যুগে প্রবেশ করতে যাচ্ছে।’

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ রাজধানীর রেডিসন হোটেলে এক অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত থেকে এই যাত্রার উদ্বোধন করবেন।

মোস্তাফা জব্বার জানান, প্রাথমিকভাবে ধানমন্ডিতে প্রধানমন্ত্রীর কার্যালয়, বাংলাদেশ সচিবালয়, মানিক মিয়া অ্যাভিনিউ, সাভার ও টুঙ্গিপাড়াকে ফাইভ-জির আওতায় আনা হবে। আগামী বছরের মার্চের মধ্যে ঢাকা শহরের ২০০টি গুরুত্বপূর্ণ এলাকায় এই সেবা চালু করবে টেলিটক। আগামী বছরের মার্চে বেতার তরঙ্গ বরাদ্দ নিলাম দেওয়ার পর বেসরকারি তিনটি মোবাইল অপারেটর ফাইভ-জি চালু করবে।

২০২২ সালের পর টেলিটক ও বিটিসিএলের মাধ্যমে দেশের গুরুত্বপূর্ণ শিল্পাঞ্চল এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে এই সেবা চালুর প্রস্তুতির কাজ চলছে।

পরীক্ষামূলকভাবে ফাইভ-জি চালুর পর সংশ্লিষ্ট এলাকার টেলিটকের গ্রাহকেরা টেলিটক ডাটার বর্তমান মূল্যেই ফাইভ-জি ডাটা ব্যবহার করতে পারবেন। তবে এ জন্য ফাইভ-জি সাপোর্ট করে এমন মোবাইল ফোন থাকতে হবে।

পরীক্ষামূলক কার্যক্রম চালানোর জন্য বিটিআরসি টেলিটককে বিনা মূল্যে তরঙ্গ বরাদ্দ দিয়েছে বলেও জানান ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button