দিনাজপুরনীলফামারীরংপুর

ইটভাটার বিষাক্ত গ্যাসে ক্ষতিগ্রস্থ কৃষক সংগ্রাম পরিষদ স্মারকলিপি দিলো রংপুর বিভাগীয় কমিশনারকে

তারার আলো খবর/ স্টাফ রিপোর্টার,সৈয়দপুর: বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) রংপুর বিভাগীয় কমিশনার ও পরিবেশ কর্মকর্তাকে দিনাজপুরের পার্বতীপুর হামিদপুর ইউনিয়নে ইটভাটার বিষাক্ত গ্যাসে ক্ষতিগ্রস্থ কৃষক সংগ্রাম পরিষদের পক্ষ থেকে তিন দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করা হয়েছে।
ইটভাটার বিষাক্ত গ্যাসে ক্ষতিগ্রস্থ কৃষক সংগ্রাম পরিষদের পক্ষ থেকে দেয়া স্মারকলিপিটি দুপুর ১২টায় রংপুর বিভাগীয় পরিবেশ কর্মকর্তার পক্ষে সংশ্লিষ্ট বিভাগের উপ-পরিচালক মিজানুর রহমান গ্রহণ করেন। আর বেলা ১ টায় রংপুর বিভাগীয় কমিশনারের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মো. মাসুদ রানা (যুগ্ম সচিব)।


ইটভাটার বিষাক্ত গ্যাস ক্ষতিগ্রস্থ কৃষক সংগ্রাম পরিষদের আহ্বায়ক আজিজুর রহমান ও সদস্য সচিব মাসুদ রানা পৃথক পৃথকভাবে দেয়া স্মারকলিপি গুলো প্রদান করেন ।
এ সময় আব্দুল কুদ্দুস, গৌতম রায়, রায়হান কবীর, মাজেদুল ইসলাম সাজু, সঞ্জিত প্রসাদ জিতু প্রমুখ উপস্থিত ছিলেন ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, দিনাজপুরের পার্বতীপুর উপজেলার হামিদপুর ইউনিয়নে অবৈধভাবে ১৯টি ইট ভাটা গড়ে উঠেছে। এ সব ইট ভাটার কারণে প্রতি বছর কৃষি, ফসল ও পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। চলতি ২০২১ সালের গত ১০ মে থেকে ২২ মে পর্যন্ত অভিযুক্ত ৬টি ইট ভাটার বিষাক্ত গ্যাসের কারণে আনুমানিক ২০০ (দুই শত) একর জমির ইরিক্ষেত, জমির ফলজ গাছ ও ফসলের ক্ষতি হয়েছে। পরবর্তীতে দিনাজপুরের পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে স্মারকলিপি ও তার অনুলিপি পার্বতীপুর সংশ্লিষ্ট বিভিন্ন প্রশাসনিক কার্যালয়ে অনুলিপি দেয়া হয়। কিন্তু তারপরও ইটভাটার বিষাক্ত গ্যাসে ক্ষতিগ্রস্থ কৃষকরা তাদের উপযুক্ত ক্ষতিপূরণ পায়নি আজ অবধি। বন্ধ হয়নি অবৈধ ইটভাটার কার্যক্রম। তার পরিপ্রেক্ষিতে আজ পার্বতীপুর হামিদপুর ইউনিয়নে ইটভাটার বিষাক্ত গ্যাসে ক্ষতিগ্রস্থ কৃষক সংগ্রাম পরিষদের পক্ষ থেকে তিন দফা দাবি সম্বলিত পৃথক দুটি স্মারকলিপি রংপুর বিভাগীয় পরিবেশ ও বিভাগীয় কমিশনারকে প্রদান করা হয়েছে। তাদের দাবিগুলো হচ্ছে, ইটভাটার বিষাক্ত গ্যাসে ক্ষতিগ্রস্থ কৃষকদের উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে,অভিযুক্ত ইটভাটার মালিকদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিতে হবে এবং অবৈধ ইটভাটা বন্ধ ও উচ্ছেদ করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button