রংপুর

একই ব্যক্তিকে দুই ধরনের করোনা টিকা দেওয়ার অভিযোগ

তারার আলো খবর: রংপুরের গঙ্গাচড়ায় এক মাসের ব্যবধানে একই ব্যক্তিকে দুই ধরনের করোনা টিকা দেওয়ার অভিযোগ উঠেছে। রাকিবুল হাসান নামে ওই ব্যক্তিকে প্রথম ডোজে সিনোফার্মের টিকা দেওয়া হলেও দ্বিতীয়বার তাকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়েছে।
সোমবার (১৬ আগস্ট) সকালে গঙ্গাচড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স টিকাদান কেন্দ্রে এ ঘটনা ঘটে। রংপুরের সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ওই ব্যক্তির নিজের ভুলেই এ ঘটনা ঘটেছে। এতে এখন পর্যন্ত তার শরীরে কোনও সমস্যা হয়নি। তবে সবার মতো তারও একই কোম্পানির টিকা নেওয়া উচিত ছিল।
গঙ্গাচড়া উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের একটি দায়িত্বশীল সূত্রে জানা গেছে, গঙ্গাচড়ায় একটি ব্যাংকের শাখা ব্যবস্থাপক হিসেবে কর্মরত রাকিবুল হাসান গত ১২ জুলাই একই কেন্দ্রে প্রথম ডোজ নেন। তখন তাকে সিনোফার্মের টিকা দেওয়া হয়। প্রথম ডোজ নেওয়ার এক মাস তিন দিন পর সোমবার সকালে দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য ওই কেন্দ্রে আসেন। সেখানে তাকে অ্যাস্ট্রাজেনেকার (কোভিশিল্ড) দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হয়।

টিকা গ্রহণের পর তার সন্দেহ হলে টিকা প্রদানকারী স্বাস্থ্যকর্মীদের জিজ্ঞাসা করলে তারা অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ দেওয়ার বিষয়টি জানান। এতে চরম উদ্বিগ্ন হয়ে পড়েন তিনি। এ ঘটনা জানাজানি হলে টিকাকেন্দ্র হট্টগোল শুরু করেন তিনি। কর্তব্যরত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা দীর্ঘক্ষণ পর্যবেক্ষণে রাখার পর কোনও সমস্যা না হওয়ায় তাকে ছেড়ে দেন।

ডা. হিরম্ব কুমার রায় বলেন, টিকা নিতে আসা ওই ব্যক্তির সঙ্গে কোনও কাগজপত্র ছিল না। এর আগে কোন কোম্পানির টিকা নিয়েছিলেন তাও বলতে পারেননি। তার নিজের ভুলের কারণে এ ঘটনা ঘটেছে। এতে কোনও সমস্যা হবে না।

ডা. হিরম্ব কুমার রায় আরও বলেন, টিকা গ্রহণকারী গ্রামীন রাকিবুল হাসানের মোবাইল ফোন নম্বর রেখে দেওয়া হয়েছে। কোনও সমস্যা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

তারার আলো/ বিটি

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button