জাতীয়

এসএসসি পরীক্ষা ১৪ নভেম্বর এইচএসসি ২ ডিসেম্বর শুরু

তারার আলো অনলাইন ডেস্ক : চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি। করোনার কারণে আটকে থাকা ২০২১ সালের এসএসসি পরীক্ষা শুরু হবে ১৪ নভেম্বর। এইচএসসি পরীক্ষা শুরু হবে ২ ডিসেম্বর।

গত সোমবার শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে এ সূচি প্রকাশ করা হয়। প্রকাশিত সূচি অনুযায়ী এসএসসির বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীদের পরীক্ষা সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলবে। বাণিজ্য শাখার পরীক্ষাগুলো চলবে দুপুর ২টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত। পরীক্ষার প্রথম দিন বিজ্ঞান শাখার পদার্থ বিজ্ঞানের পরীক্ষা হবে। মানবিক ও ব্যবসায় শাখার পরীক্ষা শুরু হবে ১৫ নভেম্বর। মাত্র তিনটি বিষয়ের এসএসসির এ পরীক্ষা শেষ হবে ২৩ নভেম্বর। পরীক্ষা উপলক্ষে ১৩ দফা নির্দেশনা জারি করা করেছে শিক্ষা বোর্ড।

এতে বলা হয়েছে- কভিড মহামারীর কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা হবে। পরীক্ষা শুরুর আধা ঘন্টা আগে পরীক্ষার্থীদের কক্ষে আসন গ্রহন করতে হবে। এমসিকিউ ও সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। পরীক্ষার অন্তত তিন দিন আগে প্রবশেপত্র সংগ্রহ করতে হবে ছাত্রছাত্রীদের। এ ছাড়া এইচএসসিতে ২ ডিসেম্বর পরীক্ষার প্রথম দিনে বিজ্ঞানের শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান পরীক্ষা হবে। ৫ ডিসেম্বর মানবিকে যুক্তিবিদ্যা প্রথম পত্র ও বাণিজ্য শাখার হিসাববিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষা শুরু হবে। ৩০ ডিসেম্বর পর্যন্ত এসব পরীক্ষা চলবে। এইচএসসি পরীক্ষা উপলক্ষে ১১ দফা নির্দেশনা জারি করেছে। শিক্ষা বোর্ডগুলো।

স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে নির্দেশনার পাশাপাশি বলা হয়েছে- কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ/প্রতিষ্ঠানে হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসনবিন্যাস করতে হবে। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজলশীল/তত্ত¡ীয় পরীক্ষা হবে। এর আগে ২৩ সেপ্টেম্বর চলতি বছরের দাখিল পরীক্ষার সময়সূচি প্রকাশ করে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড। সূচি অনুযায়ী ১৪ নভেম্বর এ পরীক্ষা শুরু হবে। প্রসঙ্গত, দেশে ফেব্রæয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা হয়ে আসছিল। কিন্তু গত বছরের মার্চে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়।

গত বছরের এসএসসি ও দাখিল পরীক্ষা হলেও করোনার কারণে এইচএসসি পরীক্ষা আটকে যায়। শেষ পর্যন্ত পরীক্ষা নিতে না পারায় জেএসসি ও এসএসসির ফলের গড় করে মূল্যায়ন ফল প্রকাশ করা হয় এইচএসসিতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button