জাতীয়

এসপিসিপিডি প্রকল্পের বাস্তবায়নে সংসদ সদস্যগণ দায়িত্বশীলতা ও প্রতিশ্রুতিশীল হয়ে কাজ করছেন–স্পীকার

তারার আলো অনলাইন ডেস্ক: বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, এসপিসিপিডি প্রকল্পের যথাযথ বাস্তবায়নে সংসদ সদস্যগণ অত্যন্ত দায়িত্বশীলতা ও প্রতিশ্রুতিশীল হয়ে কাজ করছেন।

করোনাকালীন সময়ে নারী, শিশু ও যুব উন্নয়নে যে নেতিবাচক প্রভাব পরেছে, তা থেকে বেরিয়ে আসার জন্য উদ্ভাবনী সমাধান খুঁজতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো পুনরায় চালু হওয়ায় সচেতনতামূলক কার্যক্রম অভিভাবক, কমিউনিটি প্রতিনিধি, শিক্ষক, ছাত্র-ছাত্রীদের মাঝে বিস্তার জরুরি। আজ রবিবার (১৯ সেপ্টেম্বর) সংসদ ভবনস্থ শপথ কক্ষে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)-এর কারিগরি সহায়তায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় গঠিত বাংলাদেশ এসোসিয়েশন অফ পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি)-র ৩টি উপ-কমিটির ২য় যৌথ সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পীকার এসব কথা বলেন। ২০২২ সাল থেকে ইউএনএফপিএ যে প্রকল্প গ্রহণ করতে যাচ্ছে তাতে সংসদের বর্তমান প্রকল্পের প্রতিফলন থাকবে বলে এসময় আশা প্রকাশ করেন স্পীকার।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি (ফাইল ছবি)

স্পীকার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে করোনা অতিমারির সময়ে বাংলাদেশের অর্থনীতিকে সচল রাখা সম্ভব হয়েছে। তার ঐকান্তিক প্রচেষ্টায় দেশের মানুষের সার্বিক সুরক্ষা নিশ্চিত হয়েছে। বর্তমান সরকার অর্থনৈতিক স্বাধীনতা অর্জনের জন্য সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষা, আইসিটি প্রশিক্ষণ, ই-কমার্স ও আন্তর্জাতিক বাণিজ্য সম্পর্কিত প্রশিক্ষণসহ ব্যাপক কার্যক্রম বাস্তবায়ন করে চলেছেন। ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সামনের দিকে এগিয়ে যেতে উপকমিটির সদস্যগণের সুচিন্তিত মতামত ও উদ্ভাবনী পরামর্শ জরুরি, কেননা এর মাধ্যমে আগামী দিনের লক্ষ্য নির্ধারিত হবে। দেশের অনেক অঞ্চলে এখনো প্রকল্প কার্যক্রম শুরু করা যায়নি।

প্রত্যন্ত অঞ্চল ও হাওর এলাকাগুলোতে উপ-কমিটির কর্মকান্ড বিস্তৃত করতে প্রকল্প কার্যক্রম অব্যাহত রাখা জরুরি। সরকারী প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ.স.ম ফিরোজ এমপি-র সভাপতিত্বে সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ এমপি, অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি, আইন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার এমপি, ফখরুল ইমাম এমপি, শামসুল হক টুকু এমপি, রুহুল হক এমপি বক্তব্য রাখেন। সভায় উম্মে ফাতেমা নাজমা বেগম এমপি, নজরুল ইসলাম বাবু এমপি, আরমা দত্ত এমপি, শামীমা আক্তার খানম এমপি প্রমুখ উপস্থিত ছিলেন। বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে. এম. আব্দুস সালাম সভায় সূচনা বক্তব্য রাখেন। সভায় সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সূত্র: পীরগঞ্জ/ এমি

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button