জাতীয়

পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি ২০ অক্টোবর

তারার আলো অনলাইন ডেস্ক :- পবিত্র ঈদে মিলাদুন্নবীর (সা.) ছুটি আগামী ১৯ অক্টোবরের (মঙ্গলবার) পরিবর্তে আগামী ২০ অক্টোবর (বুধবার) পুর্ননির্ধারণ করেছে সরকার। গত রোববার ছুটি পুর্ননির্ধারণ করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপন বলা হয়, অ্যালোকেশন অব বিজনেস অ্যামং দ্য ডিফারেন্স মিনিস্ট্রিস অ্যান্ড ডিভিশন্স-এর জনপ্রশাসন মন্ত্রণালয় অংশে ৩৭ নম্বর ক্রমিকের বিধানে দেওয়া ক্ষমতাবলে জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সরকারি ছুটি আগামী ১৯ অক্টোবরের পরিবর্তে ২০ অক্টোবর পুর্ননির্ধারণ করা হলো।

যেসব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দিয়ে নিয়ন্ত্রিত হয় বা যেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকারের অত্যাবশ্যক চাকরি হিসেবে ঘোষণা করা হয়েছে সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এই ছুটি পুর্ননির্ধারণ করবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। আরবি ‘ঈদে মিলাদুন্নবী’র শাব্দিক অর্থ-মহানবীর (সা.) জন্মদিনের আনন্দোৎসব। মুসলমানরা ১২ রবিউল আউয়াল মহানবী হজরত মুহম্মদ (সা.) এর জন্ম ও মৃত্যু (ওফাত) দিবস হিসেবে পালন করে। কারণ এই দিনে রাসুল (সা.) ইন্তেকালও করেন।

সেই হিসেবে আগামী ২০ অক্টোবর হবে ১২ রবিউল আউয়াল। ২০২১ সালের ছুটির বর্ষপঞ্জি অনুযায়ী, ৮ অক্টোবর রবিউল আউয়াল মাস শুরু ধরে ১৯ অক্টোবর (মঙ্গলবার) ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি নির্ধারিত ছিল। কিন্তু এবার আরবি সফর মাস ৩০ দিনে শেষ হয় এবং রবিউল আউয়াল মাস শুরু হয় গত ৯ অক্টোবর। সেই হিসেবে এবার ঈদে মিলাদুন্নবী (সা.) ২০ অক্টোবর। এজন্য ছুটি পুর্ননির্ধারণ করে ২০ অক্টোবর করা হয়েছে। ঈদে মিলাদুন্নবী (সা.) দিন দেশে সাধারণ ছুটি থাকে।

গত ৭ অক্টোবর সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সিদ্ধান্ত হয় যে, বাংলাদেশের আকাশে কোথাও সফর মাসের চাঁদ দেখা যায়নি। সেই হিসাবে ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button