জাতীয়

পুলিশের পোশাক বদলে যাচ্ছে

তারার আলো অনলাইন ডেস্ক :-

বাংলাদেশ পুলিশের পোশাক পরিবর্তনের বিষয়টি নিয়ে আলোচনা চলছে গত এক বছর ধরে। তবে চলতি বছরের শুরুর দিকে পুলিশের বিভিন্ন ইউনিটের জন্য বেশ কয়েকটি পোশাকের ট্টায়ালও শুরু হয়েছিল। ট্টায়াল শেষ হয়েছে গত সেপ্টেম্বরে। শিগ্গিরই নতুন পোশাক পেতে যাচ্ছেন বাংলাদেশ পুলিশের সদস্যরা।

পুলিশ সদর দফতরের লজিষ্টিক শাখা সূত্রে জানা যায়, চলতি বছরের শুরুর দিকে ছয়-সাতটি পোশাকের নমুনা নিয়ে ট্টায়াল শুরু হয়। ট্টায়ালে নতুন পোশাক আরামদায়ক কি না, ডিউটির সময় এটি পরে থাকলে পুলিশ সদস্যদের মধ্যে কোনো অস্বস্তি কাজ করে কি না ও নতুন পোশাক দেশের পরিবেশের সঙ্গে মানানসই কি না তা ক্ষতিয়ে দেখা হয়েছে।

এসব বিষয় নিশ্চিত হওয়ায় চারটি মিশ্র রঙয়ের পোশাক প্রাথমিকভাবে বাছাই করেছে পুলিশ সদর দপ্তর। ঠিক করা পোশাকগুলোর নমুনা সেপ্টেম্বরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এখন মন্ত্রণালয় থেকে সবুজ সংকেত দিলেই মিশ্র রঙের নতুন পোশাক দেখা যাবে পুলিশের বিভিন্ন ইউনিটের সদস্যদের।
কেন পরিবর্তন করা হচ্ছে

পুলিশ সদর দপ্তর সূত্রে জানায়, বাহিনীর ইউনিফর্ম পরিবর্তন একটি নিয়মমাফিক কাজ। বেশ কয়েক বছর পরপরই বাস্তব পরিস্থিতি বিবেচনা করে পুলিশের ইউনিফর্মে বিভিন্ন পরিবর্তন আনা হয়।

যেমনটি হয়েছিল ২০০৪ সালে এবং ২০০৯ সালে। আধুনিক বিশ্বের সঙ্গে তাল মেলানোর জন্যও পরিবর্তন করা হয়।

এছাড়া আবহাওয়া গত বিষয় মাথায় রেখেও বাহিনীর পুলিশের ইউনিফর্মে পরিবর্তন করা হয়। এরই ধারাবাহিকতায় পরিবর্তন আনা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button