রংপুর

বদরগঞ্জে অধিকার আদায়ে প্রতিবন্ধিদের সভা

বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি: বেঁচে থাকার জন্য নিজস্ব অধিকার আদায় করতে রংধনু জেলা প্রতিবন্ধি অধিকার সংস্থার ব্যানারে এক সভার আয়োজন করা হয়। সেপ্টেম্বরের শেষদিন বৃহস্পতিবার দুপুরে রংপুরের বদরগঞ্জ উপজেলার রাধানগর ইউনিয়নের গ্রাম আদালত কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

অ্যাকসেস বাংলাদেশ ও কমনওয়েলথ ফাউন্ডেশনের সার্বিক সহযোগিতায় প্রতিবন্ধিদের এসভায় সভাপতিত্ব করেন রংধনু’র রবিউল ইসলাম। প্রধান অতিথি ছিলেন, ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাইদুল ইসলাম। উপস্থিত ছিলেন, ইউনিয়ন সচিব আতাউর রহমান, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোকছেদুল হক, প্রধান শিক্ষক আমজাদ হোসেন, কামাল কুঠিয়াল, আতিয়ার রহমান প্রমুখ।

রংধনু জেলা প্রতিবন্ধি অধিকার সংস্থার সাধারণ সম্পাদক হাসানুর রহমান হেলালের সঞ্চারনায় অনুষ্ঠিত সভায় প্রতিবন্ধি ব্যক্তিদের নানা রকম অধিকার তুলে ধরা হয়। অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্য জাতীয় রাজস্বের আয় থেকে প্রতিবন্ধিদের জন্য বরাদ্দ রাখার দাবি জানানো হয়। এছাড়াও ইউনিয়ন পরিষদের থেকে ওএমসি, ভিজিডি, ভিজিএফ, টিআর, জিয়ার, কাবিখা, মাতৃভাতা, বিধবা ও স্বামী পরিত্যক্তা ভাতায় প্রতিবন্ধিদের সংযুক্তকরণ এবং প্রতিবন্ধি ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ সম্পর্কে জনসচেতনতা তৈরির দাবি জানানো হয়।

সভার আয়োজক রংধনু জেলা প্রতিবন্ধি অধিকার সংস্থা একটি স্বেচ্ছাসেবী সংগঠন, যা ২০১১ সালে রংপুর সমাজসেবা কার্যালয় থেকে নিবন্ধন লাভ করে। সংগঠনটি বর্তমানে রংপুর জেলার ৭০টি গ্রামের ১ হাজার ৬৬৮জন প্রতিবন্ধিদের নিয়ে কাজ করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button