রংপুর

রংপুরের একটি কারখানা থেকে পাঁচ লক্ষাধিক টাকার পলিথিন জব্দ

তারার আলো অনলাইন ডেস্ক: রংপুরে একটি কারখানা থেকে ৫ লক্ষাধিক টাকা মূল্যের নিষিদ্ধ পলিথিন জব্দ করেছে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় কারখানার সকল কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

বুধবার (২৫ আগস্ট) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেছেন রংপুর মহানগর পুলিশের সিনিয়র সহকারী কমিশনার (ডিবি অ্যান্ড মিডিয়া) ফারুক আহমেদ।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার বিকেলে নগরীর শালবন মিস্ত্রিপাড়ার শিয়ালুর মোড়ের রিয়াদ এন্টারপ্রাইজে পরিবেশ দূষণ বিরোধী অভিযান চালানো হয়। এসময় দেড় টন নিষিদ্ধ পলিথিন জব্দ করা হয়। যার আনুমানিক বাজার মূল্য প্রায় পাঁচ লাখ ২৫ হাজার টাকা।

কারখানাটিতে সরকারি নির্দেশনা অমান্য করে নির্ধারিত মাপের বাইরে পলিথিন উৎপাদন হয়ে আসছিল। সেখানে অগ্নি নির্বাপক ব্যবস্থা, মেশিন অপারেটর ও কর্মচারীদের স্বাস্থ্য সনদসহ প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় জরিমানা করা হয়।

তিনি আরও জানান, অভিযানের সময় কারখানার ভেতরে নোংরা পরিবেশে পলিথিন উৎপাদনের বিষয়টি হাতেনাতে ধরা হয়। কারখানার দায়িত্বে থাকা ম্যানেজার বৈধ কোনো কাগজপত্র দেখাতে পারেনি। ওই কারখানার নামে কোনো লাইসেন্স, নিবন্ধন, পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ও ফায়ার সার্ভিসের ছাড়পত্র ছিল না।

পরে রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মলিহা খানম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কারখানার ম্যানেজার মওলা বকশকে আট হাজার টাকা জরিমানা, অনাদায়ে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। একই সঙ্গে নিবন্ধন না করা পর্যন্ত কারখানার সকল কার্যক্রম ও উৎপাদন বন্ধ রাখার আদেশ দেওয়া হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button