রংপুর

রংপুর পবিস-২ এর সৌর বিদ্যুৎ সেচ পাম্প পরিদর্শন

পাগলাপীর(প্রতিনিধি):-

বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিদের্শক্রমে বাংলাদেশ পল্লী বিদ্যুৎতায়ন বোর্ড জিওবি, বাপবিবো এবং এডিবি’র অর্থায়নে গ্রীড বিদ্যুতের উপর অতিরিক্ত চাপ হ্রাস করা এবং ডিজেল চালিত পাম্প পরিহারের মাধ্যমে দূর্ষিত পদার্থের নির্গমন হ্রাস করার উদ্দেশ্যে “সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ শীর্ষক প্রকল্প” বাস্তবায়নের কাজ চলছে।

রংপুর জেলার ০৬টি উপজেলায় রংপুর পবিস-২ এর সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প ব্যবহারের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি এবং গ্রাহককে উদ্ভুদ্ধ করনের জন্য জাতীয় স্থানীয় পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ, মাইকিং, সভা এবং লিফলেট বিতরন করা হচ্ছে। ইতিমধ্যে রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর আওতাধীন বদরগঞ্জ উপজেলার সন্তোষপুর গ্রামে কৃষক আবু হোসেনের নামে একটি সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প স্থাপন করা হয়েছে।

যা প্রাথমিকভাবে চালু করা হয়েছে। সাম্প্রতি ২৪শে অক্টোবর উক্ত সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্পটি পরিদর্শন করেন মোঃ আকরাম হোসেন মন্ডল (পরিচালক, নবায়নযোগ্য জ্বালানি পরিদপ্তর, বাপবিবো, ঢাকা)।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এবি মাহামুদ হোসেন (তত্ত্বাবধায়ক প্রকৌশলী, আহবায়ক, সোলার পাম্প সিস্টেম, রংপুর জোন, রংপুর), রংপুর পবিস-২ এর সিনিয়ন জেনারেল ম্যানেজার হারুন অর রশিদ, ডিজিএম (কারিগরি) মোঃ নুরুন্নবী, এজিএম (সদস্য) মোঃ গোলাম মনিরুজ্জামান সহ স্থানীয় সুধীবৃন্দ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button