জাতীয়

শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি গঠন ও নির্বাচনের অনুমতি দিয়েছে সরকার

তারার আলো অনলাইন ডেস্ক: অবশেষে শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি গঠন ও নির্বাচনের অনুমতি দিয়েছে সরকার। শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম শুরুর পর প্রথম এই অনুমতি দেয় ঢাকা শিক্ষা বোর্ড। গত রোববার স্বাক্ষরিত চিঠিতে প্রতিষ্ঠান প্রধানসহ সংশ্লিষ্টদের চিঠি দেওয়া হয়েছে।

করোনার সংক্রমণের দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো দেড় বছর বন্ধ থাকায় পরিচালনা কমিটি গঠন বন্ধ ছিল। এই সময় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অ্যাডহক কমিটি দিয়ে পরিচালিত হচ্ছিল। এমনকি শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তাদের স্বাক্ষরে এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলোর বেতন-ভাতা চালু রাখা হয়েছে। আবার অনেক শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাডহক কমিটিও নেই মাসের পর মাস। দীর্ঘ দিন অ্যাডহক কমিটি অনুমোদন না পাওয়ায় যেনতেনভাবে পরিচালিত হচ্ছিল প্রতিষ্ঠানগুলো।

সংক্রমণ কিছুটা কমে আসায় শ্রেণি কার্যক্রম শুরু হলে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি গঠনের অনুমতি দিলো ঢাকা শিক্ষা বোর্ড। মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ম্যানেজিং কমিটি এবং উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠানের জন্য গভনিং বডি গঠন ও নির্বাচনের অনুমতি দেওয়া হয়েছে।

বিদ্যালয় খুলে দেওয়ার আলোচনার সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জানিয়েছিলেন,? শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিলে পূর্ণাঙ্গ কমিটি গঠনের অনুমতি দেওয়া হবে। শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠানো চিঠিতে জানানো হয়, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে গত বছরের ১৭ মার্চ থেকে কোভিড-১৯ মহামারির কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় বোর্ডের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন কার্যক্রম বন্ধ করা হয়েছিল। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানগুলো চালু হওয়ায় গভনিং বডি এবং ম্যানেজিং কমিটি গঠন করার জন্য অনুরোধ করা হলো।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয় বিভিন্ন শিক্ষা বোর্ডর আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কমিটি গঠনের জন্য শিক্ষা বোর্ডগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button