নীলফামারী

সৈয়দপুরে সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে বাল্য বিবাহ নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, সৈয়দপুর :
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান বলেছেন, বর্তমান সমাজে বাল্য বিবাহ গুরুত্বপূর্ণ সমস্যা হিসেবে বিদ্যমান।

বাল্য বিবাহের কারণে আমাদের সমাজের অনেক ক্ষতি হয়। শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা ঝরে পড়ে,স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়ে, নারী নির্যাতনের ঘটনাও ঘটে।

তিনি বলেন, দেশকে এগিয়ে নেয়ার অনেক সূচক রয়েছে। শুধুমাত্র অর্থনৈতিকভাবে এগিয়ে গেলেই হবে না। সুষমভাবে এগুতে হবে। দেশের মাতৃ মৃত্যুর হার শূন্য, নারীর প্রতি সহিংসতা বন্ধ করতে হবে। আর এ সবের জন্য আমাদের বাল্য বিবাহ প্রতিরোধ জরুরী। তাই সমাজ থেকে বাল্য বিবাহ প্রতিরোধে আমাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে। কেন না যে কোন ভাল কাজের জন্য সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন রয়েছে।

তিনি রবিবার (২৭ নভেম্বর) সকাল ১০টায় নীলফামারীর সৈয়দপুর শহরের সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের সঙ্গে বাল্য বিবাহ নিয়ে এক মতবিনিময় সভা এ কথাগুলো বলেন।
শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের অন্যতম স্তম্ভ উল্লেখ করে তিনি আরো বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে আগামী দিনে যারা দেশকে নেতৃত্ব দিবেন, তারাই এখানে তৈরি হয়। তাই শিক্ষার্থীদের বর্তমান কালিকুলামের বাইরেও অনেক বিষয়ে শিক্ষা গ্রহন করতে হবে।

উন্নত মনের মানুষ হতে হবে। জীবনে প্রতিষ্ঠিত হতে হলে সুচিন্তিত ও সুনির্দিষ্ট লক্ষ্য প্রয়োজন। আর মানব সম্পদ উন্নয়নে নিবেদিত হতে হবে। সুযোগ তৈরি করে সুযোগের সৎ ব্যবহার করতে হবে।

সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি সাংবাদিক লায়ন আমিনুল হকের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে পিপিআরসি’র (পাওয়ার এন্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার) জেন্ডার স্পেশালিষ্ট মাহবুবা হক, সাবেক অতিরিক্ত সেক্রেটারী মো. আব্দুল ওয়াজেদ,ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মঈনুল ইসলাম, পিপিআরসি’র ডাইরেক্টর এইচআর এন্ড বাজেট সৈয়দ জিয়া উদ্দিন আহমেদ, কম্যুনিকেশন ম্যানেজার জয়ন্ত কুমার পাল,

রিসার্চ এ্যাসিসট্যান্ট ফাতেমা আকতার তান্নি, রিসার্চ এ্যাসিসট্যান্ট সাব্বির আহমেদ, রিসার্চ এক্সিকিউটিভি নামিরা শামীম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেজাবিন রশিদ লামিশা, ব্র্যাকের নীলফামারী জেলা সমন্বয়ক আখতারুল ইসলাম, ডেপুটি ম্যানেজার এনামুল হকসহ ব্র্যাকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উক্ত মতবিনিময় সভায় সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোখলেছুর রহমান জুয়েল, প্রধান শিক্ষক আব্দুল লতিফসহ শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এর আগে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সঙ্গে পৃথক পৃথক শ্রেণি কক্ষে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ে কথা বলেন। এ নিয়ে শিক্ষার্থীরাও তাদের মতামত তুলে ধরেন।

পরে তিনি(ড. হোসেন জিল্লুর রহমান) সৈয়দপুর উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নে শিবেরহাটে স্থানীয় প্রান্তিক জনগোষ্ঠীর সঙ্গে বাল্যবিবাহ বিষয়ে মতবিনিময় করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button