Uncategorized

সৈয়দপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, সৈয়দপুর (নীলফামারী) :
জাতীয় মৎস্য সপ্তাহ উদ্যাপন উপলক্ষে নীলফামারীর সৈয়দুপরে সংবাদিকদের সাথে মতবিনিময় সভা করা হয়েছে। গতকাল শনিবার (২৮আগস্ট) সিনিয়র উপজেলা মৎস্য অফিসারের কার্যালয় ওই মতবিনিময় সভা করে। “বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি” প্রতিপাদ্যকে সামনে রেখে সিনিয়র উপজেলা মৎস্য অফিসারের কার্যালয় ওই মতবিনিময় সভার আয়োজন করে।

মতবিনিময় সভায় সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সানী খান মজলিস উপজেলার মৎস্য চাষ বিষয়ে সার্বিক চিত্র ও তথ্য উপাত্ত এবং এবারের জাতীয় মৎস্য সপ্তাহের বিভিন্ন কর্মসূচি তুলে ধরে বক্তব্য রাখেন।
মতবিনিময় সভায় জানানো হয়, সৈয়দপুর উপজেলার পাঁচটি ইউনিয়ন ও পৌর এলাকায় সরকারি বেসরকারি পুকুর,জলাশয় ও বিল রয়েছে তিন হাজার তিন শত। এ সবের আয়তন ৪৮৫ হেক্টর। সৈয়দপুর উপজেলা বার্ষিক মাছের চাহিদা রয়েছে পাঁচ হাজার ১২ দশমিক ৫৩ মেট্টিক টন। এখানে শুধুমাত্র সরকারি বেসরকারি পুকুর থেকে বছরের মাছ উৎপাদন হয় তিন হাজার ১৯৩ দশমিক ৬৭ মেট্রিক টন। পুকুর, জলাশয় ও বিল সব মিলিয়ে মাছ উৎপাদন হয় চার হাজার ২৪৯ দশমিক ৯৮ মেট্টিক ট্রন। সে হিসেবে এখনও উপজেলায় মাছের ঘাটতি পরিমাণ রয়েছে ৯৬২.৫৫ মেট্টিক টন।

আর এবারের জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ এর গৃহিত কর্মসূচির শুরুতেই গতকাল রবিবার গোটা উপজেলা জুড়ে মাইকিং এবং ব্যানার ফেস্টুনের মাধ্যমে ব্যাপক প্রচার প্রচারণা ও সংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা করা হয়েছে।
এছাড়া জাতীয় মৎস্য সপ্তাহের কর্মসূচিতে রয়েছে আগামী রবিবার উপজেলার গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে ও জলাশয়ে পোনা মাছ অবমুক্তকরণ এবং মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন, সোমবার প্রান্তিক পর্যায়ে মৎস্য চাষী ও মৎস্যজীবীদের সাথে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক মতবিনিময়, মঙ্গল ও বুধবার উপজেলার কামারপুকুর, কাশিরাম বেলপুকুর, বাঙ্গালীপুর, বোতলাগাড়ী ও খাতামধুপুর ইউনিয়নে মৎস্য চাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ ও সেবা প্রদান, পুকুরে মাটি ও পানি পরীক্ষা, বৃহস্পতিবার সুফলভোগীদের প্রশিক্ষণ ও বিভিন্ন উপকরণ বিতরণ এবং শুক্রবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলা পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণের মতবিনিময় ও মৎস্য সপ্তাহের সমাপণী অনুষ্ঠান।
এ মতবিনিময় সভায় সহকারি মৎস্য অফিসার খগেন্দ্র নাথ রায়সহ সৈয়দপুরে কর্মরত সাংবাদিকরা উপস্থিত থেকে বক্তব্য দেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button