নীলফামারী

সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজ থেকে ৩৯ জন শিক্ষার্থী একই সঙ্গে মেডিক্যালে ভর্তি সুযোগ পেল

স্টাফ রিপোর্টার, সৈয়দপুর (নীলফামারী):
এবারে নীলফামারীর সৈয়দপুর উপজেলা শহরের একটি সরকারি কলেজ থেকে একই সঙ্গে ৩৯ জন শিক্ষার্থী সরকারি মেডিক্যাল কলেজে ভর্তি সুুুুুুুুুুুুুুুযোগ পেয়ে চমক দেখিয়েছে।

আর এ শিক্ষা প্রতিষ্ঠানটি হচ্ছে নীলফামারীর সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজ। গত মঙ্গলবার (৫ এপ্রিল) সম্মিলিত মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে প্রতিষ্ঠানটির উল্লিখিত সংখ্যক ( ৩৯ জন) শিক্ষার্থী ভর্তি সুযোগ পেয়েছেন।

এদের মধ্যে মেয়ে ২৩ জন এবং ছেলে ১৬ জন। গত বছর (২০০০ সালে) ওই প্রতিষ্ঠান থেকে ৪০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়। প্রতিবছরের মতো এবারেও বিপুল সংখ্যক শিক্ষার্থী মেডিক্যাল কলেজে ভর্তি সুযোগ পাওয়ায় শিক্ষক-শিক্ষিকারা আনন্দে উদ্বেলিত।

খোঁজ নিয়ে জানা গেছে, সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজটি বিগত ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয়েছে। সে সময় প্রতিষ্ঠানটির নামকরণ ছিল সৈয়দপুর সরকারি কারিগরী স্কুল। পরবর্তীতে ১৯৭৭ সালে সৈয়দপুর সরকারি কারিগরী বিজ্ঞান কলেজ নামকরণ করা হয়। পরবর্তীতে গত ২০১৯ সালে সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজ নতুন নাম করা হয়েছে।

সূত্র জানায়, চলতি বছর শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (এইচএসসি) মোট ২৬৮ জন পরীক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ২৬৫ জন। এদের মধ্যে জিপিএ- ৫ পেয়েছে ২৪৯ জন। এর মধ্যে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এমবিবিএস পরীক্ষায় অংশ নিয়ে ৩৯ জন শিক্ষার্থী পেয়েছে বিভিন্ন সরকারি কলেজে ভর্তি সুযোগ।
আর এ শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে গত বছর (২০২১) ছিল ৪০ জন, ২০২০ সালে ৪০ জন, ২০১৯ সালে ৩৬ জন ও ২০১৮ সালে ৩৮ শিক্ষার্থী মেডিকেলে পড়ার সুযোগ পেয়েছেন।

এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ অন্যান্য শিক্ষার্থীরা বুয়েট, চুয়েট, রুয়েট ছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গত ১৪ মার্চ সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজ পরিদর্শনে আসেন এবং শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন।

এতে তিনি বলেন ২০২১ সালে পত্রিকায় খবর পড়ে অবগত হয় মফস্বল শহরের একটি শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে ৪০ জন শিক্ষার্থী মেডিকেলে ভর্তি সুযোগ পেয়েছেন। তখন থেকে আমি এ প্রতিষ্ঠানটি আসার সুযোগ খুঁজছিলাম। স্বপ্ন ছিল এ প্রতিষ্ঠানের মেধাবী শিক্ষার্থী ও শিক্ষকদের সঙ্গে কথা বলার। আজ আমিস্বপ্ন পূরণ হলো।

৩৯ জন শিক্ষার্থী মেডিক্যাল কলেজে ভর্তি নিয়ে গতকাল বুধবার (৬ এপ্রিল) কথা হয় সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের পদার্থবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আবুল কালাম আজাদ। তিনি বলেন, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের সুশৃংখল পরিবেশ, পাঠদানে শিক্ষকদের আন্তরিকতা এবং কঠোর তদারকির কারণে প্রতি বছর আশানুরূপ ফলাফল করছেন শিক্ষার্থীরা।

আমরা করোনাকালে কলেজের ক্লাস বন্ধের কারণে সরাসরি ক্লাস নিতে পারিনি। তবে আমরা অনলাইন ক্লাস করিয়েছি।

তিনি আরো বলেন, শিক্ষার্থী-শিক্ষক ও অভিভাবকদের সম্মিলিত প্রচেষ্টায় প্রতিবছর ভর্তিতে ধারাবাহিক সফলতা ধরে রাখা সম্ভব হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button