খেলাধুলা

স্পেন বনাম সুইজারল্যান্ড: কিছু তথ্য ইউরোর কোয়ার্টার ফাইনালে রাতে সুইজারল্যান্ডের মুখোমুখি স্পেন

তারার আলো ডেস্কঃ রাউন্ড অব সিক্সটিনের শ্বাসরূদ্ধকর ম্যাচে টাইব্রেকারে জয় নিয়ে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে বাড়ির টিকেট ধরিয়ে দিয়েছে সুইজারল্যান্ড। এবার তাদের সামনে স্পেন বাধা। যারা আছে দুর্দান্ত ফর্মে। কোয়ার্টার ফাইনালের এই লড়াইয়ে কারা জিতবে? কারাই বা পা রাখবে সেমিফাইনালে? আরো একবার কি সুইজারল্যান্ড চমক নাকি স্পেনের আক্রমনাত্মক ফুটবল? সব প্রশ্নের উত্তর মিলবে ম্যাচ শেষে।
ইউরো চ্যাম্পিয়নশিপে দু’দল এর আগে কখনোই একে অপরের মুখোমুখি হয় নি। আন্তর্জাতিক আসরে এর আগে দু’দলের দেখা হয় বিশ্বকাপে। ১৯৬৬, ১৯৯৪ ও ২০১০ সালে তিনবার দেখা হয় তাদের। এরমধ্যে ২ বার জয় পায় স্প্যানিশরা। ২০১০ বিশ্বকাপে জয় পায় সুইসরা। সবমিলিয়ে দু’দল মুখোমুখি হয় ২২ ম্যাচে। ২০১০ বিশ্বকাপে ওই একবারই হারতে হয় স্পেনকে। ১৬টি ম্যাচে হেরেছে সুইজারল্যান্ড। দু’দলের ৫টি ম্যাচ হয়েছে ড্র। প্রথমবারের মতো ইউরোর কোয়ার্টার ফাইনালে উঠলো সুইজারল্যান্ড। এর আগে ৩ বার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠে তারা এবং সব ম্যাচেই হারে।
ইউরোর ইতিহাসে ১ম দল হিসেবে পরপর ২ ম্যাচে ৫টি গোল করলো স্পেন। এর আগে কোন দল দেখাতে পারে নি এমন কীর্তি। ইউরোতে এর আগে ১ম্যাচে স্পেনের সর্বোচ্চ গোল ছিল ৪টি। এবারের ইউরোতে নিজেদের সবশেষ ২ ম্যাচে ৩টি করে গোল করেছে সুইজারল্যান্ড। যাই হোক, এ ম্যাচের আগে আত্মবিশ্বাসী হওয়ার মতো সবধরণের রসদ আছে দু’দলের হাতেই। বিশেষ করে নিজেদের সবশেষ ২ ম্যাচে যেভাবে খেলেছে তারা, যেভাবে পিছিয়ে পড়েও কামব্যাক করেছে, তাতে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি ম্যাচের অপেক্ষা করতেই পারেন সমর্থকরা। (সূত্রঃদৈনিক ইত্তেফাক)

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button